মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

মৌলভীবাজার জেলার প্রাণকেদ্র হচ্ছে মৌলভীবাজর সদর উপজেলা, যার নাম করণ মৌলভীবাজার নামানুসারে। জেলা হিসেবে মৌলভীবাজার অভিষিক্ত হয় ১৯৮৪ সালে। মৌলভীবাজার সদর উপজেলা (মৌলভীবাজার জেলা) আয়তন: ৩৪৪.৩৪ বর্গ কিমি। অবস্থান: ২৪°২৪´ থেকে ২৪°৩৮´ উত্তর অক্ষাংশ এবং ৯১°৩৬´ থেকে ৯১°৫১´ পূর্ব দ্রাঘিমাংশ। উপজেলার উত্তরে রাজনগর উপজেলা এবং সিলেটের বালাগঞ্জ উপজেলা, পূর্বে কমলগঞ্জ উপজেলা, দক্ষিণে শ্রীমঙ্গল উপজেলা, পশ্চিমে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা অবস্থিত।  জনসংখ্যা ২৮১৫৯৩; পুরুষ ১৪৫১৫১, মহিলা ১৩৬৪৪২। মুসলিম ২৩৫৬০,৪৪৫৫০ হিন্দু    বৌদ্ধ ১৫। ১৮৮২ সালে প্রশাসন থানা গঠিত হয় এবং থানাকে উপজেলায় রূপান্তর করা হয় ১৯৮৪ সালে। পৌরসভা গঠিত হয় ১৯৩০ সালে। মৌলভীবাজার সদরের শাহ মোস্তফা রোডে রয়েছে আবহাওয়া পর্যবেক্ষণের জন্য একটি উপকেন্দ্র। চা বাগান ৩টি; হামিদিয়া চা বাগান, মৌলভী চা বাগান ও প্রেমনগর চা বাগান।

প্রধান রপ্তানিদ্রব্য শুঁটকি মাছ, নাগা মরিচ, চা। স্যানিটেশন ব্যবস্থা এ উপজেলার ৪৮.৯০% (শহরে ৮৫.১১% এবং গ্রামে ৪২.৭৫%) পরিবার স্বাস্থ্যকর এবং ৪১.১১% (শহরে ১২.৬৪% এবং গ্রামে ৪৫.৯৫%) পরিবার অস্বাস্থ্যকর ল্যাট্রিন ব্যবহার করে। ৯.৯৯% পরিবারের কোনো ল্যাট্রিন সুবিধা নেই। স্বাস্থ্যকেন্দ্র হাসপাতাল ১টি, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ১টি, ইউনিয়ন ও পল্লী স্বাস্থ্যকেন্দ্র ১টি, পরিবার কল্যাণ কেন্দ্র ১টি, মাতৃমঙ্গল ও শিশু কল্যাণ কেন্দ্র ১টি, যক্ষ্মা হাসপাতাল ১টি, ডায়াবেটিক হাসপাতাল ১টি, পুলিশ হাসপাতাল ১টি, কারাগার হাসপাতাল ১টি, চক্ষু হাসপাতাল ১টি, মিশনারি ক্লিনিক ১টি, ক্লিনিক ১৪টি।

কৃষিভূমির মালিকানা ভূমিমালিক ৪৪.৮৫%, ভূমিহীন ৫৫.১৫%। শহরে ৪০.০৩% এবং গ্রামে ৪৫.৬৭% পরিবারের কৃষিজমি রয়েছে। প্রধান কৃষি ফসল ধান, চা, পান, নাগা মরিচ, সাতকরা, শাকসবজি। বিলুপ্তপ্রায় ফসল হচ্ছে পাট। প্রধান ফল-ফলাদি কাঁঠাল, আনারস, আম, লিচু, কলা, নারিকেল, সুপারি, কালোজাম, কামরাঙ্গা, বাতাবী লেবু। মৎস্য, গবাদিপশু ও হাঁস-মুরগির খামার এ উপজেলায় মৎস্য, গবাদিপশু ও হাঁস-মুরগি খামার রয়েছে। যোগাযোগ বিশেষত্ব পাকারাস্তা ২৭৩ কিমি, কাঁচারাস্তা ১৭৬ কিমি; নৌবন্দর ১ (শেরপুর)। হাটবাজার ৪০টি। মৌলভীবাজার, দিঘিরপার বাজার, সরকার বাজার, শেরপুর বাজার, কামালপুর বাজার, শমসেরগঞ্জ বাজার ও শিমুলতলা বাজার উল্লেখযোগ্য এবং  মেলার সংখ্যা ৫টি, শাহ মোস্তফা মেলা, শেরপুর মাছের মেলা, মঙ্গলচন্ডীর অষ্টমীর মেলা, বস্ত্রমেলা, বাণিজ্য মেলা ।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter